logo
news image

সাব রেজিস্ট্রি অফিস ও ভূমি অফিসের সমন্বয়হীনতায় জমি রেজিস্ট্রিশন বন্ধে ভোগান্তি

লালপুর (নাটোর) প্রতিনিধি
সাব রেজিস্ট্রি অফিস ও ভূমি অফিসের সমন্বয়হীনতায় নাটোরের লালপুর উপজেলার বালিতিতাসহ কয়েকটি মৌজার জমির দাতা/বিক্রেতা ও গ্রহীতারা জমি রেজিস্ট্রিশন করতে পারছেন না। এটা সাব-রেজিস্ট্রি অফিসের অজ্ঞতা বলে মন্তব্য করেছেন ভূমি কর্মকর্তা। এতে চরম ভোগান্তি ও বিপাকে পড়েছেন সাধারণ মানুষ।
ভূমি অফিস সূত্রে জানা যায়, উপজেলায় মোট মৌজার সংখ্যা ২১১টি। এর মধ্যে বালিতিতা, বাকনাই, লালপুর, দিয়াড় বাহাদুরপুর, মহাদিয়াড়, নুরুল্লাপুর, নাঙলা, তিলকপুর, গৌরীপুর, রসুলপুর, মোহরকয়াসহ মোট ১২ মৌজার দিয়াড়া জরিপ সম্পন্ন হয়েছে। যার প্রেক্ষিতে বাংলাদেশ রিভিশনাল সার্ভে (বিআরএস) খতিয়ানভূক্ত করে গেজেট প্রকাশিত হয়েছে। সেই নির্দেশনা মোতাবেক ইউনিয়ন ভূমি অফিসগুলোতে অনলাইনের মাধ্যমে ভূমি উন্নয়ন কর নেওয়া হচ্ছে। এর মধ্যে বালিতিতা মৌজায় ২০৫৩টি খতিয়ান রয়েছে। সেটেলমেন্ট অফিস কর্তৃক যার স্বত্ত্বলিপি চুড়ান্তভাবে স্মারক নং- ৩১.০০.০০০০.০৪৯.০২৩.১৫.৩৮/১ (১০), তারিখ ২৩/০১/২০২০ এ প্রকাশিত হয়েছে।
উপজেলার বালিতিতা গ্রামের নজরুল ইসলাম, মোহরকয়ার রুবেল হোসেন, গৌরীপুরের আমিনুল ইসলাম বলেন, জরুরি প্রয়োজনে জমি হস্তান্তরের জন্য রেজিস্ট্রেশন করা দরকার। কিন্তু গেজেট না হওয়ার অজুহাতে সেটা করা হচ্ছে না। কিভাবে জমি রেজিস্ট্রেশন করা হবে সেটা অফিস দেখবে। তাদের ব্যর্থতার দায়ভার সাধারণ মানুষ কেন ভোগান্তিতে পড়বে? অথচ পার্শ্ববর্তী রাজশাহীর বাঘা উপজেলায় এই পরিপত্র অনুযায়ী জমি রেজিস্ট্রেশন করা হচ্ছে।
লালপুর উপজেলা দলিল লেখক সমিতির সাধারণ সম্পাদক মো. সাইফুল ইসলাম মোল্লা বলেন, কয়েকটি মৌজার গেজেটের কপি সাব রেজিস্ট্রে অফিসে দেওয়ার পরও সেসব মৌজার জমি রেজিস্ট্রেশন বন্ধ রয়েছে। এতে সাধারণ মানুষ সমস্যায় পড়েছেন।
লালপুর ইউনিয়ন ভূমি অফিসের তহশীলদার মো. আহসান হাবিব বলেন, এখানে সমন্বয় হীনতার কিছু নেই। ভূমি অফিস যেভাবে ভূমি উন্নয়ন কর নিবে সেভাবেই সাব রেজিস্ট্রি অফিস রেজিস্ট্রেশন করবে এটাই নিয়ম। এটা সাব-রেজিস্ট্রি অফিসের অজ্ঞতা।
উপজেলা সাব রেজিস্ট্রার মো. মাসুদ রানা বলেন, বালিতিতাসহ কয়েকটি মৌজার গেজেট অনলাইনে পাওয়া যাচ্ছে না। পরিপূর্ণ গেজেট পাওয়া না গেলে জমি রেজিস্ট্রিশন কার্যক্রম করা সম্ভব না।
লালপুরের সহকারী কমিশনার (ভূমি) আরাফাত আমান আজিজ বলেন, এটা মূলত সেটেলমেন্ট বিভাগের বিষয়। জেলা প্রশাসক মহোদয়কে বিষয়টি অবগত করে সভায় উপস্থাপনের মাধ্যমে সমাধানের পদক্ষেপ নেওয়া হবে।

সাম্প্রতিক মন্তব্য

Top