logo
news image

মুক্তিযোদ্ধা মো. আদম আলীর মৃত্যুবার্ষিকী

ইমাম হাসান মুক্তি, লালপুর (নাটোর)।।
নাটোরের লালপুরের রামকৃষ্ণপুর গ্রামের বীর মুক্তিযোদ্ধা মো. আদম আলীর ১৮তম মৃত্যুবার্ষিকী শুক্রবার (১ জুলাই ২০২২)।
২০০৪ সালের ১ জুলাই তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুবার্ষিকী উপলক্ষে পরিবারের পক্ষ থেকে দোয়া মাহফিলের আয়োজন করা হয়।
নাটোরের লালপুরের রামকৃষ্ণপুর গ্রামে ১৯৫১ সালে জন্মগ্রহণ করেন বীর মুক্তিযোদ্ধা মো. আদম আলী।  মাতা মরহুম পরবী বেগম ও বাবা মরহুম আয়ুব উদ্দিন মন্ডলের ১০ সন্তানের চতুর্থ। তিনি ১৯৭০ সালে আব্দুল মন্ডলের কন্যা আজমিরা খাতুনের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তাঁদের সন্তান আরজুমান্দ বানু পুষ্প, নাটোর জজ কোর্টে আইন পেশায় নিয়োজিত; আলমগীর কবীর পরাগ, অতিরিক্ত উপপুলিশ মহাপরিদর্শক (অতিরিক্ত ডিআইজি) হিসেবে কর্মরত; আঞ্জুমানারা পাপড়ি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মার্কেটিং বিষয়ের অধ্যাপক হিসেবে কর্মরত।
লালপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পঞ্চম শ্রেণি, লালপুর শ্রী সুন্দরী পাইলট উচ্চ বিদ্যালয় থেকে ১৯৬৯ সালে এসএসসি, আব্দুলপুর সরকারী কলেজ থেকে ১৯৭৩ সালে এইচএসসি ও ১৯৮১ সালে বিএসসি এবং ১৯৮৫ সালে বিএড ডিগ্রি অর্জন করেন।
মুক্তিযুদ্ধ চলাকালে তিনি ভারতের উত্তর প্রদেশের পানিপিয়া, দেরাদুন ও হাফলং-এ মুক্তিযুদ্ধের প্রশিক্ষণ গ্রহণ করে মুক্তিযুদ্ধে অংশ নেন। তিনি ছিলেন মুজিব বাহিনীর লালপুর ইউনিয়নের একজন গ্রুপ কমান্ডার। সে সময় লালপুরে পাকিস্তানি বাহিনীর ক্যাম্প থাকায় দুড়দুড়িয়া ইউনিয়নে যুদ্ধের পাশাপাশি জনমত গড়ে তোলেন। রাজনৈতিক অঙ্গনে তাঁর ছিল সরব উপস্থিতি।
তিনি লালপুর বালিতিতা ইসলামপুর দাখিল মাদ্রাসায় শিক্ষক হিসাবে ১০/০৪/১৯৭৭ খ্রি. যোগদান করেন। এরপর লালপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ে ১৩/০৭/১৯৯৬ থেকে ০১/০৭/২০০৪  সাল পর্যন্ত শিক্ষকতা করেন।
তিনি লালপুর শ্রী সুন্দরী পাইলট উচ্চ বিদ্যালয় ও লালপুর কেএন বালিকা উচ্চ বিদ্যালয় এবং বালিতিতা ইসলামপুর আশরাফুল উলুম দাখিল মাদ্রাসায় একাধিক বার ম্যানেজিং কমিটির সভাপতি ও সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি বালিতিতা বে-সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও বালিতিতা আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। লালপুর কলেজ, হাসপাতাল, পশুহাসপাতাল প্রতিষ্ঠালগ্নে তাঁর অগ্রণী ভুমিকা ছিল। বিভিন্ন কেজি স্কুল, মাদ্রাসা, মসজিদ, ঈদগাহ, গোরস্থান ইত্যাদি প্রতিষ্ঠানের সাথে প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন।
তিনি একজন নজর কারা ফুটবলার হিসাবে খ্যাতি অর্জন করতে সক্ষম হন।
তিনি ২০০৪ সালের ১ জুলাই মৃত্যুবরণ করেন। মৃত্যুর পর তাঁর স্মরণে গরীব ও মেধাবী শিক্ষার্থীদের সহায়তায় প্রতিষ্ঠা করা হয়েছে ‘মুক্তিযুদ্ধা আদম আলী শিক্ষা বৃত্তি’।

সাম্প্রতিক মন্তব্য

Top