logo
news image

সাড়া ফেলেছে পথ বই মেলা

নিজস্ব প্রতিবেদক।।
নাটোরে ব্যতিক্রম ’পথ বই মেলা‘র মাধ্যমে অমর একুশে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। শহরের কানাইখালী পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় স্থানীয় দৈনিক প্রান্তজন পাঁচ বছর ধরে একদিনের এই মেলার আয়োজন করে আসছে। 
মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি ২০২৩) সকালে পতাকা উত্তোলনের মাধ্যেমে মেলার আনুষ্ঠানিকতা শুরু হয়।
সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশন ও শ্লেট-চকে ক্ষুদে শিশুদের হাতেখড়ি দিয়ে মেলার সূচনা হয়। সকাল থেকে মেলা প্রাঙ্গনে পাঠক ও লেখক জড়ো হতে থাকেন। কবি, সাহিত্যিক, লেখক, ছড়াকার ক্ষুদে পাঠক, বই প্রিয় রাজনৈতিক নেতা, ব্যবসায়ী, অভিভাবক, গৃহিনীসহ সব বয়সী মানুষের ভিড় ছিল মেলাকে ঘিরে।
দৈনিক প্রান্তজন সম্পাদক মো. সাজেদুর রহমান সেলিমের পরিচালনায় দিনব্যাপী মেলায় পর্যায়ক্রমে বিভিন্ন পেশাজীবী ব্যক্তি, লেখকের বক্তব্য, আবৃত্তি, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. শরিফুল ইসলাম রমজান, জজকোর্টের পিপি এডভোকেট মো. সিরাজুল ইসলাম, নাটোর প্রেসক্লাবের সভাপতি ফারাজী আহম্মদ রফিক বাবন প্রমুখ।
 বক্তারা ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধের চেতনায় দেশ এগিয়ে যাওয়ার প্রত্যাশায় বলেন, মুক্তচিন্তা, মেধাভিত্তিক দেশ গড়তে বই পড়ার কোন বিকল্প নেই। বইমেলা পাঠকের সাথে বইয়ের মেলবন্ধন তৈরি করে।
বাংলা একাডেমি পুরষ্কারপ্রাপ্ত কথা সাহিত্যিক জাকির তালুকদার বলেন, এমন আয়োজন গোটা দেশে সাড়া তুলেছে। অন্য বছরের মত এবারও বেশ বড় পরিসরে মেলার আয়োজন লেখক ও পাঠকদের মুগ্ধ করছে।
স্থানীয় শিক্ষাবিদ অলোক মৈত্র বলেন, দেশ প্রেম বাড়াতেই এমন আয়োজনের প্রয়োজন।
আয়োজক কমিটির সদস্য আতোয়া হোসেন বলেন, লেখক এবং পাঠকদের মূল্যায়ন করতেই এই আয়োজন।
দৈনিক প্রন্তজন সম্পাদক মো. সাজেদুর রহমান সেলিম বলেন, স্থানীয় লেখক, কবি ও সাহিত্যিক গোষ্ঠির সহযোগীতায় এই পথ বই মেলার আয়োজন করা হয়। এবারও অর্ধশত লেখক, সাহিত্যিক, কবি ও ছড়াকার মেলায় এসেছেন।

সাম্প্রতিক মন্তব্য

Top