logo
news image

হ্যানয়ে বাংলাদেশ-ভিয়েতনাম সভা

 হ্যানয়, ০৬ মার্চ ২০২৩।।
বাংলাদেশ ও  ভিয়েতনাম এর শ্রম মন্ত্রণালয় এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মধ্যে শ্রম পরিদর্শন সংক্রান্ত বিষয়ে অভিজ্ঞতা বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (৬ মার্চ ২০২৩ ) হ্যানয়ে ভিয়েতনামের শ্রম মন্ত্রণালয়ের সভাকক্ষে ভিয়েতনামের লেবার- ইনভ্যালিড এন্ড সোশ্যাল এ্যাফেয়ার্স মন্ত্রণালয়, বাংলাদেশের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের কর্মকর্তাদের মধ্যে কারখানা পযার্য়ে পরিদর্শনের অভিজ্ঞতা ও পদ্ধতি নিয়ে এ সভা অনুষ্ঠিত হয়েছে।
সিনিয়র তথ্য অফিসার মো. আকতারুল ইসলাম বলেন, সভায় বাংলাদেশের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দীন আহমেদ এবং ভিয়েতনামের শ্রম মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সহযোগিতা অধিদপ্তর(আইসিডি) এর মহাপরিচালক লু কুয়াং তুয়াং (Luu Quang Tuang) নিজ নিজ দেশের পক্ষে নেতৃত্ব দেন।
বাংলাদেশের শ্রম পরিদর্শন পদ্ধতি যে শতভাগ ডিজিটাল জেনে ভিয়েতনামের প্রিন্সিপাল ইন্সপেক্টর জুয়েন থাই হং দিয়েপ(Nguen Thi Hong Diep) অভিভূত হন। তিনি জানান, ভিয়েতনামের কারখানা পরিদর্শন পদ্ধতি এখনো ম্যানোয়াল। তবে তাদের প্রাতিষ্ঠানিক খাতে কোন শিশুশ্রম নেই বলে তিনি জানান। পরিদর্শন কার্যক্রমকে সহজে কার্যকর করতে সারা দেশকে ৬৩টি প্রদেশে ভাগ করেছে। ভিয়েতনামের শ্রম মন্ত্রণালয়ের কর্মকর্তাগণ বাংলাদেশের কারখানা পরিদর্শন কার্যক্রমে অভিজ্ঞতা বিনিময়ে বাংলাদেশ সফরের আগ্রহ প্রকাশ করেন এবং দু-দেশের সম্পর্ক উন্নয়নে এ সফর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে উভয়পক্ষ আশাবাদ ব্যক্ত করে। 
জার্মান সংস্থা জিআইজেড এর গুড ওয়ার্কিং কন্ডিশনস ইন  ট্যানারিজ (গোটান)  এর সহযোগিতায় কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো নাসির উদ্দীন আহমেদ এর নেতৃত্বে ১৬ সদস্যের প্রতিনিধিদল ভিয়েতনাম সফর করছে। 
সভায় অন্যান্যের মধ্যে বাংলাদেশের শ্রম মন্ত্রণালয়ের পক্ষে যুগ্মসচিব মোছা. হাজেরা খাতুন, বাংলাদেশ ট্যানার্স এসোসিয়েশন এর  চেয়ারম্যান শাহীন আহমেদ,  বাংলাদেশ ফিনিশড লেদার, লেদারগুড্স এন্ড ফুটওয়্যার এক্সপোর্টারস এসোসিয়েন এর মহিউদ্দিন আহমেদ মাহিন, ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়ন এর সভাপতি মো. আবুল কালাম আজাদ, জিআইজেড এর বাংলাদেশের কো-অরডিনেটর ভ্যানা লাংগে, শ্রম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের নিরাপত্তা এবং স্বাস্থ্য বিষয়ক উপ-মহাপরিদর্শকগণ উপস্থিত ছিলেন। 
এর আগে সকালে বাংলাদেশ প্রতিনিধিদল ভিয়েতনাম লেদার, ফুট ওয়্যার এন্ড ম্যানুফ্যাকচারিং এসোসিয়েশন এর নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেন এবং বিকেলে রাজধানীর অদূরে একটা হ্যান্ড ব্যাগ প্রস্তুতকারী কারখানা পরিদর্শন করেন। 

সাম্প্রতিক মন্তব্য

Top